A P J Abdul Kalam

A.P.J Abdul Kalam
জন্ম: ১৫ অক্টোবর, ১৯৩১, রামেশ্বরম, ভারত।
মৃত্যু: ২৭ জুলাই, ২০১৫, শিলং, ভারত।
পূর্ণ নাম: আওল পাকির জয়নুল আবদিন কালাম।
তিনি জনপ্রিয়ভাবে এ.পি.জে আবদুল কালাম নামে পরিচিত। তিনি ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতের ১১ তম রাষ্ট্রপতি ছিলেন। পুরস্কার: ভারতরত্ন, পদ্মভূষণ, পদ্মবিভূষণ এবং আরও
Born: 15 October,1931, Rameswaram,India.
Died: 27 July,2015,Shilong,India.
Full Name: Avul Pakir Jainulabdeen Abdul Kalam.
He is popularly known as A.P.J Abdul Kalam.He was the 11th president of India from 2002-2007.
Awards: Bharat Ratna,Padma Bhusan,Padma vibhushan and more.

তার জীবনের কিছু তথ্য...
আবুল পাকির জয়নুল আবেদিন আব্দুল কালাম একটি মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন।তার পিতা জয়নুল আবেদিন ছিলেন নৌকা মালিক ও মাতা অশিয়াম্মা ছিলেন একজন গৃহবধূ। তার বাবা-মা নৌকায় হিন্দু তীর্থযাত্রাদের পারাপার করাতেন।অল্প বয়স থেকেই তার পরিবার এর খরচ চালানোর জন্য বিভিন্ন কাজ করতে হয়।তাকে পত্রিকায় লেখালেখি করতে হয়।তার শিক্ষাগ্রহনের অদম্য ইচ্ছা ছিল।তিনি ১৯৫৩ সালে তিরুচিরাপল্লীর সেন্টজোসেফ’স কলেজ থেকে স্নাতক শেষ করেন।১৯৫৫ সালে মাদ্রাজ ইনস্টিউট অব টেকনোলজি থেকে বিমানপ্রযুক্তি শিক্ষা করেন।পরবর্তিতে তিনি অধ্যাপক,লেখক,বিমান প্রযুক্তিবিদ হিসেবে জীবিকা নির্বাহ করেন।
তিনি ২০১৫ সালের ২৭ জুলাই ভারত মেঘালয়ের শিলং শহরেএক অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় হৃদরোগে আক্রান্ত হন এবং সেখানকার বেথানি হাসপাতালে মৃত্যুবরন করেন।
.
এ.পি.জে আব্দুল কালামের কিছু উক্তি:
" You have to dream before your dreams can come true."

"Failure will never overtake me if my determination to to succeed is strong enough."

"Don't take rest after your first victory because if you fail in second,more lips are waiting to say that your first victory was just luck."

No comments